বাম শাসিত কেরালার স্কুল টেক্সট বইতে ইতিহাস বিকৃতি; সুশ্রুত নয়, সার্জারির জনক নাকি আল জাহওয়ারী!

0
1208

বামপন্থী ঐতিহাসিকদের ইতিহাস বিকৃতি করার ঐতিহ্য দীর্ঘদিনের। কিন্তু এমন ঘটনা সামনে এসেছে যে কেরালার বামপন্থী সরকার ইচ্ছাকৃতভাবে স্কুলের ছাত্র-ছাত্রীদের মনে মিথ্যা ইতিহাস ঢুকিয়ে দেওয়ার চক্রান্ত করছে। সুশ্রুত নয়, আরবের আবু আল কাসিম আল জাহওয়ারী নাকি সার্জারির জনক, এমন তথ্য স্কুলের টেক্সট বইতে ছাপিয়ে তা ছাত্র-ছাত্রীদের বিতরণ করলো কেরালার বাম সরকার।

বাম শাসিত কেরালার নবম শ্রেণীর বইতে বিজ্ঞান পুস্তকে এমনই তথ্য উল্লেখ করা হয়েছে। সেই বইয়ের ৩৪ পৃষ্ঠায় ‛Great people and their contributions’ নামে অধ্যায়ে এমন বিকৃত তথ্য দেখানো হয়েছে। সেখানে লেখা হয়েছে যে আরবের আবু আল কাসিম আল জাহওয়ারী সার্জারির জনক।

ছবি: সেই বইয়ের পৃষ্ঠা

কিন্তু সারা বিশ্বের মানুষ যেখানে মেনে নিয়েছে যে সুশ্রুত সার্জারি বা শল্য চিকিৎসার জনক, তখন কেরালার স্কুল টেক্টবুকে এমন বিকৃত তথ্যের কথা সামনে আসায় চাঞ্চল্য ছড়িয়েছে। তাছাড়া, টেক্সটবুকে এমন তথ্যের কোনো ঐতিহাসিক ভিত্তিও নেই। কারণ সুশ্রুত-এর জন্ম আরবের ওই চিকিৎসকের জন্মের অনেক পূর্বে। এমনকি সুশ্রুত লিখিত সুশ্রুত সংহিতা বইতে নানা ধরণের সার্জারি এবং সেই সার্জারির প্রয়োজনীয় যন্ত্রপাতির উল্লেখ রয়েছে। কিন্তু আবু আল কাসিম আল জাহওয়ারীর লিখিত তেমন কোনো বইয়ের সন্ধান এখনও অব্দি পাওয়া যায়নি। বরং তিনি ছিলেন আরবের এক সামান্য চিকিৎসক মাত্র। ফলে তাকে এমন খেতাব দেওয়া বিশেষ এক সম্প্রদায়কে খুশি করতে করা হয়েছে বলে মত অনেকের।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.