এবার থেকে মুসলিম প্রধান এলাকায় মুসলিম পুলিশ অফিসার নিয়োগ করা হবে

0
1569

জানেন কি, এবার থেকে যে থানা এলাকা মুসলিম সংখ্যাগরিষ্ঠ, সেই এলাকার থানায় মুসলিম পুলিশ অফিসার নিয়োগ করা হবে? হ্যাঁ, ঠিকই পড়েছেন। কেন্দ্র সরকারের অধীন সংখ্যালঘু মন্ত্রক সাচার কমিটির দেওয়া ৭৬টি প্রস্তাবের মধ্যে ৭২টি প্রস্তাব মেনে নিয়েছে এবং সেইসব প্রস্তাব রূপায়িত করা হয়েছে। মেনে নেওয়া প্রস্তাবের মধ্যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকায় মুসলিম পুলিশ অফিসার নিয়োগের প্রস্তাবও মেনে নেওয়া হয়েছে।

ছবি: সংখ্যালঘু মন্ত্রকের রিপোর্ট

সাচার কমিটি দেশের সংখ্যালঘু জনতার উন্নয়নে ২০০৫ সালে তাঁর রিপোর্ট পেশ করে। নামে সংখ্যালঘু হলেও, সেই রিপোর্টে দেশের জৈন, পার্সি ও শিখ সংখ্যালঘুদের বাদ দিয়ে শুধুমাত্র মুসলিমদের জন্য একাধিক পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে। মোট ৭৬টি প্রস্তাব দেওয়া হয়েছিল সেই রিপোর্টে। তার মধ্যে ৭২টি মেনে নিয়েছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রের বিজেপি সরকার। তাঁর ফলে দেশের সব কটি রাজ্যে এবং ইউনিয়ন টেরিটরি অঞ্চলের মুসলিম প্রধান এলাকায় এবার থেকে মুসলিম পুলিশ অফিসার নিয়োগ করা হবে।

ছবি: মুসলিম অধ্যুষিত এলাকায় মুসলিম পুলিশ অফিসার নিয়োগ করার সুপারিশ

আর এই প্রস্তাব মেনে নেওয়ায় নানা প্রশ্ন দেখা দিয়েছে। কারণ কোনো এলাকার জনসংখ্যার ১০০ শতাংশ মুসলিম অধ্যুষিত নয়। সেইসব এলাকায় যেসমস্ত হিন্দু বাসিন্দা বসবাস করেন, এই সিদ্ধান্তের ফলে তাদের প্রতি বঞ্চনা করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.