৭১-এর গণহত্যার জন্য ক্ষমা চাইতে হবে পাকিস্তানকে, দাবি জানালো বাংলাদেশ

0
114

মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তির পূর্বে বড়ো দাবি জানালো বাংলাদেশ। ৭১ সালের মুক্তিযুদ্ধের সময় পাক বাহিনী বাংলাদেশে যে গণহত্যা চালিয়েছিল, তাঁর জন্য ক্ষমা চাইতে হবে পাকিস্তানকে। এমনই দাবি জানিয়েছেন বাংলদেশের বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

গত বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকীর সঙ্গে বৈঠক করেন শাহরিয়ার আলম। সেই বৈঠকে দুই পক্ষের মধ্যে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়। সেই বৈঠকের শেষে বাংলাদেশের তরফে প্রেস রিলিজে দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক জোরদার করার দাবি জানানো হয় বাংলাদেশের তরফে। পাশপাশি বেশি পরিমাণ বাংলদেশের পণ্য যাতে পাকিস্তানে রপ্তানি করা যায় সে বিষয়েও আলোচনা হয়। কিন্তু এই বৈঠকে সব থেকে যে বড় দাবি বাংলাদেশ জানিয়েছে, তা হলো মুক্তিযুদ্ধের সময় চালানো গণহত্যার দায় স্বীকার করতে হবে পাকিস্তানকে এবং বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চাইতে হবে পাকিস্তানকে। তবে এই দাবির সপক্ষে কোনো প্রতিশ্রুতি দেয়নি পাকিস্তানের হাই কমিশন।

উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাক বাহিনীর মানবতাবিরোধী ভূমিকা কারওর অজানা নয়। বাংলাদেশের মুক্তিকামী জনগণের ওপর নির্বিচারে খুন, ধর্ষণ, অপহরণ, ঘরবাড়ি জ্বালানোসহ একাধিক অপরাধ চালায় পাক বাহিনী। আর পাক বাহিনীর দোসর ছিল দেশীয় রাজাকার ও আল বদর ও আল শামস বাহিনী। এ বছর বাংলাদেশ মুক্তিযুদ্ধের ৫০ বছর উদযাপন করতে চলেছে। এমন মুহূর্তে এই দাবি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.