দিল্লী: ঔরঙ্গজেব-এর নাম লেখা সাইনবোর্ডে কালি মাখানোর দায়ে গ্রেপ্তার ১১

0
440

অত্যাচারী মুঘল শাসক ঔরঙ্গজেবের নামাঙ্কিত রাস্তার সাইবোর্ডে কালি মাখানোর দায়ে ১১ জনকে গ্রেপ্তার করলো দিল্লী পুলিশ। তাদের মধ্যে একজন উকিলও রয়েছেন। গতকাল বিকেলে তাদের গ্রেপ্তার করা হয় দিল্লীর তুঘলক রোড এলাকা থেকে।

জানা গিয়েছে, গতকাল বিকেলে পুলিশের কাছে খবর আসে যে ঔরঙ্গজেবের নামাঙ্কিত সাইনবোর্ডে কালি মাখাচ্ছে কিছু ব্যক্তি। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে পুলিশের একই দল। ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয় ১১ জনকে। পরে খবর আসে যে আরও একটি সাইনবোর্ডের ওপর কালি মাখানো হয়েছে। এমনকি ওই ব্যক্তিদের দাবি, অত্যাচারী ঔরঙ্গজেবের নামে থাকা রাস্তার নাম পাল্টে গুরু তেগ বাহাদুরের নামে রাস্তার নামকরণ করতে হবে। তাঁরা একটি সাইনবোর্ডে গুরু তেগ বাহাদুরের নাম লেখা পোস্টারও মেরে দিয়ে যায়। পরে অবশ্য প্রশাসনের কর্তারা লোক লাগিয়ে কালি মুছে দেয়।

উল্লেখ্য, মুঘল শাসকের নামে কোনো রাস্তা দিল্লীর বুকে রাখা যাবে, এমন দাবি শিখদের দীর্ঘদিনের। তাদের অভিযোগ, অত্যাচারী মুঘল শাসক, যারা ভারতীয় জনগণের ওপর নির্মম নির্যাতন চালিয়েছে, তাদের নামে রাস্তার নামকরণ করার অর্থ হলো দাসত্বের চিহ্নকে বহন করা। একই দাবি মহারাষ্ট্রের শিব সেনারও। শিব সেনার দাবি ঔরঙ্গাবাদের নাম পাল্টে সম্ভাজিনগর করতে হবে। তা নিয়েও বিতর্কের মাঝে দিল্লীর ঘটনা দেশের অন্যান্য প্রান্তের মানুষদেরও উদ্বুদ্ধ করতে পারে বলে মনে করা হচ্ছে।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.