বাংলার মিষ্টির ঐতিহ্য বাঁচিয়ে রাখতে গড়ে উঠলো ‛মিষ্টি একাডেমি’

0
131

এটা কারওর অজানা নয় যে বাংলার মিষ্টির একটি ঐতিহ্য রয়েছে। এমনকি বাঙ্গালীর সৃষ্টি রসগোল্লার জগৎজোড়া খ্যাতি সেই ঐতিহ্যের প্রমান দেয়। পশ্চিমবঙ্গের প্রায় প্রতিটি জেলার নিজস্ব ঐতিহ্যবাহী মিষ্টি রয়েছে। সেইসঙ্গে জিআই ট্যাগ নিয়ে কিছুদিন আগের পশ্চিমবঙ্গ ও ওড়িশার লড়াইও কারওর অজানা নয়। এমনকি পশ্চিমবঙ্গকে মিষ্টির কেন্দ্র হিসেবে গড়ে তুলতে বর্তমান রাজ্য সরকারও নানা উদ্যোগ হাতে নিয়েছে।

ঠিক এরকম পরিস্থিতিতে অব বঙ্গ সন্তানের হাত ধরে গড়ে উঠলো মিষ্টি একাডেমি। লক্ষ্য- বাংলার মিষ্টির ঐতিহ্যকে বাঁচিয়ে রাখা এবং সেই ঐতিহ্যের স্বাদ মানুষের কাছে পৌঁছে দেওয়া। যায় উদ্যোগ নিয়েছেন নোবেলজয়ী অমর্ত্য সেনের ছাত্র, দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর রবিন ঘোষ। তাঁর আরও একটি পরিচয় রয়েছে, তা হলো তিনি ম্যানেজমেন্ট এবং স্টার্ট-আপ স্পেশালিস্ট।

তিনি জানিয়েছেন যে এই মিষ্টি একাডেমি গঠনের পিছনে তাঁর উদ্দেশ্যের কথা। বাংলার মিষ্টির ঐতিহ্যকে ধরে রাখার পাশাপাশি হারিয়ে যাওয়া মিষ্টির ধারাকেও রক্ষা করার কাজ করবে এই একাডেমি। এছাড়াও, বাংলার কম পরিচিত অথচ স্বাদে, গন্ধে অতুলনীয় মিষ্টিকে সারা দেশ তথা বিশ্বের মানুষের কাছে পৌঁছে দিতে যায় এই একাডেমি। এই লক্ষ্যে একটি অনলাইন সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধছে তাঁর সংস্থা, এমনটাই জানিয়েছেন রবিনবাবু।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.