গঙ্গাসাগর মেলা নিয়ে একাধিক প্রশ্ন হাইকোর্টের

0
126

করোনা মহামারী ছড়িয়ে পড়ার আশঙ্কায় গঙ্গাসাগর মেলার বিরুদ্ধে দায়ের করা জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে একাধিক প্রশ্ন তুললো কলকাতা হাইকোর্ট। যদিও প্রাথমিকভাবে হাইকোর্টের বিচারপতিরা রাজ্য সরকারের উদ্যোগে প্রাথমিকভাবে সন্তুষ্ট প্রকাশ করেছে। তবুও গঙ্গাসাগরে পুণ্যস্নানের বিষয়ে সরকার কি ব্যবস্হা গ্রহণ করেছে, তা আগামী ১৩ই জানুয়ারির মধ্যে জানাতে মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

গতকাল ৮ই জানুয়ারি, শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি বি রাধাকৃষ্ণন এবং বিচারপতি অরিজিৎ ব্যানার্জির ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেন। তাঁরা এও উল্লেখ করেন যে জনগণের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই তাদের এই নির্দেশ। পাশাপাশি কোর্টের যুক্তি, গঙ্গার জল যেন অনলাইনে অর্ডারের ভিত্তিতে হোম ডেলিভারি করা হয়, যাতে পুণ্যার্থীরা বাড়িতে স্নান সেরে নিতে পারেন। এছাড়াও, ই-দর্শনের পক্ষেও সওয়াল করেছে হাইকোর্ট।

তবে এ বছর গঙ্গাসাগর মেলার অনুমতি দেওয়া হবে কিনা, তা এখনও ঝুলিয়ে রেখেছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। কোর্টের নির্দেশ, করোনা ভাইরাসের সংক্রমণ যাতে সাধারণের মধ্যে ছড়িয়ে না পড়ে, তার জন্য রাজ্য সরকার কি কি পদক্ষেপ নিয়েছে, আগামী ১৩ই জানুয়ারির মধ্যে তা কোর্টকে জানাতে হবে মুখ্যসচিবকে। তারপরেই এই বছরের গঙ্গাসাগর মেলা হবে কিনা, তা জানাবে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.