দরিদ্র ব্রাহ্মণদের বিশেষ আর্থিক সুবিধা দেবে কর্ণাটকের বিজেপি সরকার

0
510

সে রাজ্যে বসবাসকারী দরিদ্র ব্রাহ্মণ ও পুরোহিতদের জন্য বড় ঘোষণা করলো সে রাজ্যের বিজেপি সরকার। রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী, দরিদ্র ব্রাহ্মণ ও পুরোহিতদের বিশেষ প্রকল্পের অধীনে এককালীন আর্থিক সহায়তা করা হবে। এ উদ্দেশ্যে ‛অরুন্ধতী’ এবং ‛মৈত্রেয়ী’ নামে দুটি প্রকল্পের সূচনা করেছে সে রাজ্যের বিজেপি সরকারের ব্রাহ্মণ উন্নয়ন বোর্ড।

সরকারের ঘোষণা অনুযায়ী, ‛অরুন্ধতী’ প্রকল্পে ৫৫০ জন দরিদ্র পরিবারের ব্রাহ্মণ মহিলাকে বিবাহের সময় এককালীন ২৫, ০০০ টাকা অর্থ সাহায্য করা হবে। অন্যদিকে ‛মৈত্রেয়ী’ প্রকল্পের মাধ্যমে যদি কোনো ব্রাহ্মণ মহিলা কোনো দরিদ্র পুরোহিতকে বিয়ে করে, তবে তাদেরকে প্রতি বছর এক লক্ষ টাকা করে মোট ৩ লক্ষ টাকা দেওয়া হবে।

প্রসঙ্গত, ব্রাহ্মণরা কোনরকম সংরক্ষণের সুবিধা কিংবা সরকারি কোনো প্রকল্পের আওতায় কোনোরকম সুযোগ-সুবিধা পাননা। ফলে কোনো ব্রাহ্মণ দরিদ্র হলেও শুধু নিজের ব্রাহ্মণ পরিচয়ের কারণে তাঁরা সরকারি সুবিধা পান না। তাদের জন্য এই প্রকল্প ব্যাপক লাভদায়ক হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৯ সালে কর্নাটকে ইয়েদুরাপ্পা মুখ্যমন্ত্রী হওয়ার পরই ব্রাহ্মণ উন্নয়ন বোর্ড গঠন করেন। তারপরেই এই বোর্ড কর্ণাটকের দরিদ্র ব্রাহ্মণদের উন্নতির লক্ষ্যে নানা প্রকল্প হাতে নিয়ে নিয়েছে। তাঁর মধ্যে ব্রাহ্মণদের সন্ধ্যা বন্দনার প্রশিক্ষণ এবং পুরোহিতদের পূজার প্রশিক্ষণ দেওয়া। তাছাড়া, গরিব ব্রাহ্মণদের স্কলারশিপ দেওয়ার কথাও ঘোষণা করেছে বোর্ড।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.