ত্রিপুরা: ইন্ডিগো ফ্লাইটে ওঠার আগেই আগরতলা বিমান বন্দরে গ্রেপ্তার ১২ বাংলাদেশি অনুপ্রবেশকারী

0
569

গতকাল ৪ঠা জানুয়ারি, সোমবার ত্রিপুরার আগরতলার মহারাজা বীর বিক্রম বিমান বন্দরে ১২ জন বাংলাদেশি অনুপ্রবেশকারীকে গ্রেপ্তার করা হলো। তাঁরা নকল আধার কার্ড নিয়ে বিমানে চড়ে চেন্নাই যেতে চেয়েছিল। চেন্নাইগামী বিমানে ওঠার আগেই গ্রেপ্তার করা হয় তাদের।

এয়ারপোর্ট থানার অফিসার ইন-চার্জ জানিয়েছেন যে, ওই ১২ জনের কাছে ভারতের নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে কোনো নথি ছিল। তাদের মধ্যে ১ জন মহিলাও ছিলেন। তাদের কাছে চেন্নাই যাওয়ার টিকিট ছিল। তাদের প্রত্যেককেই গ্রেপ্তার করা হয়েছে।

তিনি আরও জানিয়েছেন যে জিজ্ঞাসাবাদে ওই বাংলাদেশিরা জানিয়েছে যে তাঁরা অবৈধভাবে সীমান্ত পেরিয়ে ভারতে অনুপ্রবেশ করে। তাদের প্রত্যেকের কাছে ত্রিপুরার সিপাহিজলা জেলার সোনামুড়া মহকুমা এলাকার ঠিকানায় রেজিস্টার করা আধার কার্ড পাওয়া গিয়েছে। ওই নকল আধার কার্ড নিয়ে ওই ১২ জন বাংলাদেশি অনুপ্রবেশকারীর দলটি যখন বোর্ডিং পাস আনতে যায়, তখন একজন ইন্ডিগো কর্মী বুঝতে পারেন যে ওই আধার কার্ড নকল। তখন তিনি ভারতীয় নাগরিকত্বের নথি দেখতে চান, কিন্তু তাঁরা কোনো কাগজপত্র দেখাতে পারেনি। তখন তিনি বিমান বন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ানদের খবর দেন। তাঁরাই তাদের পুলিশের হাতে তুলে দেন।

প্রসঙ্গত, ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের ৮০০ কিমি দীর্ঘ সীমান্ত রয়েছে। এই দীর্ঘ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ, চোরাচালান এবং গরু পাচার হয়ে থাকে। আর এসব বেআইনি কাজ প্রতিরোধ করার জন্য সরকার সীমান্তে সুরক্ষা ব্যবস্থা ঢেলে সাজিয়েছে। তা সত্বেও অনেক স্থানে জমি সমস্যার কারণে কাঁটাতার দেওয়া সম্ভব হয়নি। আর সেইসব স্থান দিয়ে ভারতে ঢুকে পড়ছে বাংলাদেশিরা। ফলে এদেশে ঢুকে পড়ে জনগণের মধ্যে।মিশে গেলে তাদের চিহ্নিত করা মুশকিল হয়ে পড়ে।

Image: The Sentinel Assam

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.