এবার গঙ্গাসাগর মেলার বিরুদ্ধে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে

0
390

গঙ্গাসাগর মেলাতে যাতে ভিড় বা জমায়েত না হয়, তার আবেদন জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হলো কলকাতা হাইকোর্টে। এই মামলা দায়ের করেছেন অজয়কুমার দে নামে এক আইনজীবী। আজ মঙ্গলবার মামলাটির জরুরি ভিত্তিতে শুনানি হতে পারে বলে জানা গিয়েছে। দুর্গা পূজা, কালী পূজা, জগদ্ধাত্রী পূজা এবং ছট পূজার সময়েও কোর্টের হস্তক্ষেপ চেয়ে মামলা দায়ের হয়েছিল। তার ভিত্তিতে একাধিক বিধিনিষেধ আরোপ করেছিল হাইকোর্ট। এবার একইরকম বিধিনিষেধ আরোপ করার আবেদন জানিয়ে জনস্বার্থ মামলাটি দায়ের করা হয়েছে। 

মামলাকারীর যুক্তি, গঙ্গাসাগর মেলায় সারা দেশ থেকে এমনকি বিদেশ থেকে ধর্মপ্রাণ মানুষরা ভিড় করেন। ফলে যদি ভিড় নিয়ন্ত্রণ না করা হয়, তবে করোনা পরিস্থিতির অবনতি হতে পারে। তাই হস্তক্ষেপ করুক হাইকোর্ট। এছাড়াও, বাইরের রাজ্য থেকে যাতে ভক্তরা এ রাজ্যে প্রবেশ করতে না পারেন, তার জন্য বেশ কিছু গাইডলাইন দিতে আর্জি জানিয়েছেন মামলাকারী। 

উল্লেখ্য, এর আগে কালী পূজাতে বাজিতে দূষণের দোহাই দিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। তার ভিত্তিতে শব্দবাজি ফাটানো, বিক্রি নিষিদ্ধ করেছিল হাইকোর্ট। এমনকি দুর্গাপূজার সময় একাধিক নিষেধাজ্ঞা জারি করেছিল হাইকোর্ট। কিন্তু বর্ষবরণের সময় কোনো জনস্বার্থ মামলা দায়ের হয়নি। ফলে দেদার বাজি ফাটানো হয়েছিল রাজ্যজুড়ে। তাতে ক্ষোভ ছড়িয়েছিল নেটিজেনদের মধ্যে। তাছাড়া, রাজ্যজুড়ে রাজনৈতিক দলগুলির ডাকে প্রচুর সভা-মিছিল হচ্ছে। সেই সব সভাতে ব্যাপক ভিড় হচ্ছে। কিন্তু সেই ভিড় নিয়ন্ত্রণে কোনো জনস্বার্থ মামলা দায়ের হয়নি।কিন্তু বেছে বেছে হিন্দু সম্প্রদায়ের উৎসবের সময় শুধু জনস্বার্থ মামলা দায়ের করা হয় হাইকোর্টে। 

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.