মমতা ব্যানার্জিকে নিয়ে গবেষণা করে পিএইচডি পেলেন কালনার যুবক

0
431

মমতা ব্যানার্জিকে গবেষণা করে পিএইচডি পেলেন কালনার যুবক রেজাউল ইসলাম মোল্লা। তাঁর বাড়ি কালনার হাতিপোতা গ্রামে। এই ঘটনা ঘিরে উচ্ছসিত এলাকার বাসিন্দারা।

জানা গিয়েছে, রেজাউল ইসলাম মোল্লার গবেষণার বিষয়বস্তু ছিল ‛মমতা ব্যানার্জির জীবন ও আকর্ষণীয় নেতৃত্বগুন’। পিএইচডি অর্জনের পর রেজাউল জানিয়েছেন যে তিনি তাঁর রিসার্চ পেপার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির হাতে তুলে দেবেন। পাশাপাশি এই রিসার্চ পেপার যাতে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে, তাঁর জন্যও উদ্যোগ নিচ্ছেন বলে জানা গিয়েছে।

রেজাউল জানিয়েছেন, তিনি যখন এমবিএ পড়ছিলেন, সেসময় মমতা ব্যানার্জির নেতৃত্বে হওয়া নন্দীগ্রামের কৃষক আন্দোলন ভারতসহ গোটা বিশ্বের মানুষের কাছে ছড়িয়ে পড়েছিল। এরপরই তিনি সিদ্ধান্ত নেন, মমতা ব্যানার্জির লিডারশিপ নিয়ে রিসার্চ করবেন।

রেজাউলের গবেষণার বিষয় ছিল – জননেত্রী মমতার ক্যারিশমা ও নেতৃগুন। শুধু রাজনীতি নয়, সমাজের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য ও খ্যাতির শীর্ষে ওঠা নেত্রীদের নিয়েও পর্যালোচনা রয়েছে তাঁর গবেষণায়। তাঁর গবেষণায় মমতা ব্যানার্জির সঙ্গে জয়ললিতা, মায়াবতী, সুষমা স্বরাজদের মতো মহিলা নেত্রীদের তুলনামূলক আলোচনাও রয়েছে। তবে এই গবেষণার কেন্দ্রবিন্দু মুখ্যমন্ত্রী মমতাই।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.