ওড়িশা: ৮০০ বছরের প্রাচীন দক্ষ প্রজাপতি মন্দিরের ২২টি মূর্তি চুরি

0
531

গত সোমবার রাতে ওড়িশার খুরদা জেলার ৮০০ বছরের প্রাচীন দক্ষ প্রজাপতি মন্দিরের ২২টি মূল্যবান মূর্তি চুরি করে নিয়ে গেল দুষ্কৃতীরা। ওই দিন রাতে দুষ্কৃতীরা মন্দিরের মূল দরজা ভেঙে গর্ভগৃহে ঢোকে এবং মূল্যবান ধাতুর মুর্তিগুলি চুরি করে নিয়ে যায়। চুরি যাওয়া মুর্তিগুলির মূল্য কয়েক কোটির বেশি।

চুরি যাওয়া মুর্তিগুলির মধ্যে মা কনক দুর্গা, গোপীনাথ দেব, কলিযুগেশ্বর দেব এবং চন্দ্রশেখর দেবের মূর্তি রয়েছে। মন্দির কমিটির তরফে জানানো হয়েছে যে চুরি যাওয়া মুর্তিগুলির মধ্যে অনেকগুলি মূর্তি অষ্টধাতুর তৈরি।

জানা গিয়েছে, মন্দিরটি ত্রয়োদশ শতাব্দীতে তৈরি। মন্দিরের নির্মাণশৈলী এবং মুর্তিগুলিও অতুলনীয় ডিজাইনের। ওই দিন সকালে মন্দিরের পুরোহিত এসে দেখেন যে মন্দিরের মূল দরজার তালা ভাঙা। তিনি মন্দিরের ভিতরে দেখেন যে ৩১ টি মূর্তির মধ্যে ২২টি নিখোঁজ। তারপরেই তিনি মন্দির কমিটির লোকেদের খবর দেন। তাঁরা এসে বানপুর থানায় জানালে ঘটনাস্থলে উপস্থিত হয় পুলিশ। বানপুর থানার পুলিশ আধিকারিক সঞ্জয় পট্টনায়েক জানিয়েছেন যে তদন্ত চলছে। চুরি যাওয়া মুর্তিগুলি উদ্ধার করার চেষ্টা চালাচ্ছে পুলিশ।

প্রসঙ্গত, দেশের প্রাচীন মন্দিরের মূর্তি চুরি করে বিদেশে পাচার করার একটি চজর সক্রিয়। তাদের টার্গেট ভারতের প্রাচীন মন্দিরগুলো। যেহেতু হিন্দু মন্দিরগুলির মূর্তি মূল্যবান ধাতু যেমন- কষ্টিপাথর, অষ্টধাতু ইত্যাদি দিয়ে তৈরি, তাই আন্তর্জাতিক বাজারে এইসব মূর্তি কয়েক কোটি টাকাতে বিক্রি হয়। তাছাড়া, দেশের মন্দিরগুলিতে কোনোরকম পাহারার ব্যবস্থা না থাকায় এই সমস্ত দুষ্কৃতীদের সহজ টার্গেটে পরিণত হয় হিন্দু মন্দিরগুলি।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.