বিশ্ববিদ্যালয়ের জমি অবৈধভাবে দখল করেছেন অমর্ত্য সেন, অভিযোগ বিশ্ব ভারতীর

0
779

বিশ্ববিদ্যালয়ের জমি অবৈধভাবে দখলদারদের তালিকায় নাম উঠে এলো নোবেলজয়ী অর্থনীতিবিদ তথা বামপন্থী বুদ্ধিজীবী অমর্ত্য সেনের নাম। বিশ্ব ভারতীর কতৃপক্ষের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের জমি অবৈধভাবে দখল করে সেই জমিতে বাড়ি তৈরি করেছেন অমর্ত্য সেন। তবে এই তালিকায় অমর্ত্য সেনা ছাড়াও আরও একাধিক ব্যক্তির নাম রয়েছে, যারা বিশ্ববিদ্যালয়ের জমি অবৈধভাবে দখল করে সেই জমিতে রেস্টুরেন্ট, স্কুল এবং নানারকম ব্যবসা করা হচ্ছে। উল্লেখ্য, বেশিরভাগ দখলদার সেই জমির কাগজপত্রও অবৈধভাবে বানিয়েছেন।

বিশ্ব ভারতীর তালিকা অনুযায়ী, অমর্ত্য সেন বিশ্ববিদ্যালয়ের ১৩ ডেসিমেল জমি দখল করেছেন। এছাড়াও, বিশ্ব ভারতী কতৃপক্ষ তাঁর প্রয়াত পিতাকে ১২৫ ডেসিমেল জমি লিজ দিয়েছিল। যদিও, এইসব অভিযোগ অস্বীকার করেছেন অমর্ত্য সেন। তাঁর দাবি, তিনি বিশ্ববিদ্যালয়ের কোনো জমি দখল করেননি। তাঁর পিতাকে লিজ দেওয়া জমিতেই বাড়ি করেছেন তিনি। অমর্ত্য সেনের কথায়, লীজের মেয়াদ শেষ হওয়ার তারিখ আসতে অনেক দিন বাকি। কিন্তু উপাচার্য চাইছেন সেই জমি খালি করতে। কিন্তু তা সম্ভব নয়।

বিশ্ব ভারতীর জমি দখলের ঘটনা এই প্রথম নয়। এর আগে বিশ্ববিদ্যালয়ের তরফে লিজ দেওয়া জমির প্রাপকের অনেকেই নিজেদের লীজের জমি অন্যকে বিক্রি করে দিয়েছিলেন, এমন ঘটনা সামনে এসেছিলেন। অনেকে আবার লিজ দেওয়া জমির থেকে বেশি পরিমাণ জমি দখল করেছিলেন, এমন তথ্যও উঠে এসেছিল ক্যাগ-এর রিপোর্টে। ফলে বিশ্ববিদ্যালয় থেকে অবৈধ দখলদারদের তুলতে নতুন তালিকা তৈরি করে কোমর বেঁধে নেমেছে বিশ্ব ভারতী।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.