নাগরিকত্ব হিন্দু শরণার্থীদের জন্মগত অধিকার: মুকুটমনি অধিকারী

0
302

নাগরিকত্ব সংশোধনী আইন(CAA) পাস হওয়ার পর প্রায় এক বছর হতে চললো। কিন্তু এখনও তা দেশে লাগু না হওয়ার কারণে এই আইনের সুবিধা পাচ্ছেন না দেশের তথা এ রাজ্যের উদ্বাস্তু হিন্দু শরণার্থীরা। আর তা ঘিরে অসন্তোষের পাশাপাশি উদ্বেগ ছড়িয়েছে রাজ্যের উদ্বাস্তু তথা সনাতনী মতুয়া সমাজের মধ্যে। তাঁরা চাইছেন দ্রুত CAA আইন লাগু হোক। কিন্তু আইন পাস না হওয়ায় ক্ষুব্ধ তাঁরা। সে বিষয়ে মতুয়া সমাজের অন্যতম নেতা মুকুটমনি অধিকারীর বলেন, ‛এই ক্ষোভ।স্বাভাবিক। কারণ হিন্দু উদ্বাস্তুরা নিজেদের অধিকার থেকে বঞ্চিত’।

Hindu Voice-কে দেওয়া ফোন সাক্ষাৎকারে মুকুটমনি অধিকারী বলেন, ‛নাগরিকত্ব হিন্দু শরণার্থীদের অধিকার। আর সেই অধিকার থেকে তাঁরা আজ বঞ্চিত। আর যে কারণে তাঁরা রেল লাইনের ধারে, বস্তির ঝুপড়ি ঘরে বাস করছেন। ক্ষমতার লোভে দেশ ভাগ হলেও লোক বিনিময় হয়নি। তার জন্য হিন্দুরা দায়ী নয়। নেতাদের পাপের ফল ভুগছে হিন্দুরা।”

বস্তুত, হিন্দু শরণার্থীদের মধ্যে জমে থাকা ক্ষোভ ফুটে উঠেছে মুকুটমনি অধিকারীর গলায়। ইতিমধ্যেই, নাগরিকত্ব সংশোধনী আইন লাগু করার দাবিতে রাজ্যজুড়ে একাধিক সভা করছেন তিনি এবং এর এক সনাতনী মতুয়া সমাজের নেতা শান্তনু ঠাকুর। সেইসব সভা থেকে আওয়াজ উঠছে দ্রুত আইন লাগু করার। মুকুটমনির কথায়, CAA পাস হওয়ায় আশার আলো দেখেছিলেন সর্বস্ব হারানো উদ্বাস্তু মানুষগুলো। কিন্তু আইন লাগু না হওয়ায় তাঁরা আজ নিরাপত্তাহীনতায় ভুগছেন। তাই, নাগরিকত্বের অধিকার ছিনিয়ে নিতে আমরা বদ্ধপরিকর। 

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.