লাভ জিহাদ আইন বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের

0
327

উত্তর প্রদেশ সরকারের পাস করা লাভ জিহাদ প্রতিরোধী আইন “UTTAR PRADESH PROHIBITION OF UNLAWFUL CONVERSION OF RELIGION ORDINANCE 2020” এবং উত্তরাখন্ড সরকারের পাস করা  “UTTARAKHAND FREEDOM OF RELIGION ACT” বাতিলের দাবি জানিয়ে জনস্বার্থ মামলা(PIL) দায়ের করা হলো সুপ্রিম কোর্টে। মামলাকারী আইনজীবীদের দাবি যে, সুপ্রিম কোর্ট এই আইন দুটিকে অবৈধ ঘোষণা করুক। মামলাকারীদের যুক্তি, এই দুটি এই সংবিধান বিরোধী। এই জনস্বার্থ মামলাটি দায়ের করেছেন দিল্লীর তিন আইনজীবী- বিশাল ঠাকরে, অভয় সিং যাদব এবং প্রনবেশ।

দায়ের করা PIL-এ আইনজীবীদের দাবি যে এই আইন দুটি সংবিধানের মৌলিক কাঠামোর পরিপন্থী। PIL-এ ওই তিন আইনজীবী লিখেছেন যে- “The ordinance passed by the State of UP and UK is against the public policy and society at large”। তাদের আরও দাবি যে এই আইনের ফলে সংবিধানের দেওয়া মৌলিক অধিকার থেকে বঞ্চিত হবেন দেশের মানুষেরা। তাছাড়া, এই আইন প্রয়োগ করে দেশের সংখ্যালঘু মানুষদের টার্গেট করা হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা। সুপ্রিম কোর্ট মামলাটি গ্রহণ করলেও এখনও শুনানির দিন ধার্য্য হয়নি।

প্রসঙ্গত, লাভ জিহাদ উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডের জ্বলন্ত সমস্যা। লাভ জিহাদের ফাঁদে ফেলে বহু হিন্দু মেয়েকে জোর করে ইসলামে ধর্মান্তরিত করার ঘটনা সামনে আসার পরই সক্রিয় হয় যোগী সরকার। এমনকি অনেক ক্ষেত্রে ধর্মান্তরিত হতে রাজি না হওয়ায় হত্যা করা হয়েছে হিন্দু তরুণীকে। আর তাই তা প্রতিরোধে অর্ডিন্যান্স নিয়ে আসে যোগী সরকার। পরে তা আইনে রূপান্তরিত করা হয়। সেই আইন অনুযায়ী জোর করে ধর্মান্তরণের ক্ষেত্রে জেল ও জরিমানার কথা রয়েছে। আর সেই আইনের বিরুদ্ধে এবার জনস্বার্থ মামলা দায়ের হলো সুপ্রিম কোর্টে।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.