উত্তর প্রদেশ: ক্যাবিনেটে পাস হলো লাভ জিহাদ অর্ডিন্যান্স, লাভ জিহাদির হবে ১০ বছরের সাজা

0
2119

রাজ্যে ক্রমবর্ধমান লাভ জিহাদের ঘটনা রুখতে কড়া পদক্ষেপ নিলো যোগী সরকার। এবার নাম ও ধর্ম পরিচয় লুকিয়ে হিন্দু তরুণীদের ধর্ম পরিবর্তনকারী ব্যক্তিদের রুখতে ক্যাবিনেটে ‛লাভ জিহাদ অর্ডিন্যান্স’ পাস করালো যোগী সরকার। নতুন অর্ডিন্যান্স অনুযায়ী লাভ জিহাদে দোষী সাব্যস্ত ব্যক্তির জেল ও জরিমানা দুটোই হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে লাভ জিহাদ বিরোধী আইন আনতে চেয়ে কেন্দ্রীয় আইন মন্ত্রকে প্রস্তাব পাঠিয়েছিল যোগী সরকার।

আজ ২৪শে নভেম্বর, মঙ্গলবার নয়া অর্ডিন্যান্স ক্যাবিনেট মিটিংয়ে পাস করানো হয়েছে। খুব শীঘ্রই আইন আসতে চলেছে। আপাতত অর্ডিন্যান্স অনুযায়ী, কোনো যুবক অন্য ধর্মের মহিলাকে বিয়ে করতে চাইলে তাকে ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটের কাছ থেকে অনুমতি নিতে হবে। পাশাপাশি, অর্ডিন্যান্স অনুযায়ী, বিয়ের কারণে ধর্মান্তরিত করা অবৈধ বলে ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি, ধর্মান্তরণের বিরুদ্ধে কড়া শাস্তির কথা বলা হয়েছে নতুন অর্ডিন্যান্স-এ। জোর করে ধর্মান্তরিত করা হলে তাঁর সাজা ১-৫ বছরের জেল এবং ১৫,০০০ টাকা জরিমানা দিতে হবে দোষী সাব্যস্ত ব্যক্তিকে। আর SC অথবা ST মহিলাদের যদি জোর করে ধর্মান্তরিত করা হয়, টপবে সেক্ষেত্রে ৩-১০ বছরের জেলের সাজা এবং ২৫, ০০০ টাকা জরিমানা থাকছে। এই নতুন অর্ডিন্যান্স জারি করার ফলে উত্তর প্রদেশে লাভ জিহাদের করাল থাবাকে প্রতিরোধ করা সম্ভব বলে মন্তব্য করেছেন ক্যাবিনেট মন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.