কালী পূজা, দীপাবলী ও ছট পূজাতে শব্দবাজির বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ, রায় কলকাতা হাইকোর্টের

0
168

কালী পূজা ও দীপাবলীতে কোনোভাবেই শব্দ বাজি ফাটানো যাবে না। এমনকি শব্দ বাজির বিক্রিও বন্ধ থাকবে সারা রাজ্যে। এই মর্মে রায় দিলো কলকাতা হাইকোর্ট। আজ কলকাতা হাইকোর্টে দায়ের দুটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে এই রায় দিলো বিচারপতি সঞ্জীব ব্যানার্জি এবং অরিজিৎ ব্যানার্জির বেঞ্চ। রায়ে আরও বলা হয়েছে যে, এই নির্দেশ শুধু কালী পূজা কিংবা দীপাবলী নয়, জগদ্ধাত্রী পূজা এবং গুরু নানকের জন্মদিনের সময়ও বলবৎ থাকবে। পাশপাশি বিচারপতিদের পরামর্শ, তেলের প্রদীপ এবং মোমবাতি ব্যবহার করা যেতে পারে শব্দ বাজির পরিবর্তে। 

রায় দিতে গিয়ে বিচারপতিরা বলেন,

 “For this purpose, only wax or oil-based diyas would have to suffice, for the greater good of the citizens and in the larger public interest. This direction as to firecrackers will be effective all over the State and will cover not only the Kali Puja and Diwali celebrations, but also the Chhat Puja, Jagadhatri Puja and Guru Nanak’s birthday celebrations thereafter.”

কালী পূজা এবং দীপাবলীর  সময়ে শব্দবাজির নিষিদ্ধ করার দাবি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল কলকাতা হাইকোর্টে। পাশাপাশি, শব্দবাজির নির্মাতা ও ব্যবসায়ীরাও একটি জনস্বার্থ মামলা দায়ের করেন। দুটি মামলার সব দিক খতিয়ে দেখে বিচারপতিরা করোনা মহামারীর সময়ে মানুষের স্বাস্থ্যের দিকটিকে গুরুত্ব দেন। যদিও, আগেই রাজ্যের তরফে মৌখিকভাবে শব্দ বাজি ব্যবহার না করতে আবেদন জানানো হয়েছিল। সেই একই সুরে রায় দিলো কলকাতা হাইকোর্ট। 

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.