লিজ শেষ, আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের জমি ফেরত চাইলেন রাজা মহেন্দ্র প্রতাপের বংশধর

আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়কে(AMU) দেওয়া ৯০ বছরের লিজ সমাপ্ত হয়েছে এই বছর। সেই জমি ফেরত চেয়ে বিশ্ববিদ্যালয়ের কতৃপক্ষকে চিঠি দিলেন রাজা মহেন্দ্র প্রতাপের বংশধর। আর সেই চিঠি পাওয়ার পর হুলস্থুল কান্ড আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের অন্দরে। জানা গিয়েছে, বিষয়টি নিয়ে সমাধানসূত্র বের করতে ভাইস চ্যান্সেলর তারিক মনসুরের সভাপতিত্বে একটি কমিটি গঠন করা হয়েছে।

AMU-কে দেওয়া চিঠিতে রাজা মহেন্দ্র প্রতাপের বংশধর জানিয়েছেন যে, বিশ্ববিদ্যালয়ের ‛তিকোনিয়া পার্ক’ এবং সিটি স্কুল লিজ নেওয়া জমিতেই নির্মাণ করা হয়েছে। যেহেতু লিজনামা শেষ হয়েছে, তাই জমি ফেরত দিতে হবে। এছাড়াও, চিঠিতে আরও দাবি করা হয়েছে যে সিটি স্কুলের নাম বদলে ‛রাজা মহেন্দ্র প্রতাপ সিং’-এর নামে করতে হবে।

প্রসঙ্গত, রাজা মহেন্দ্র প্রতাপ সিং একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন। তিনি মোহামেডান ওরিয়েন্টাল স্কুলের ছাত্র ছিলেন, যা পরবর্তীকালে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়। তিনি ১৯২৯ খ্রিস্টাব্দে ৩.০৪ একর জমি দান করেন, যার ওপরে গড়ে ওঠে বিশ্ববিদ্যালয়ের একাধিক কলেজ ও বিল্ডিং। পূর্বে একাধিকবার বিশ্ববিদ্যালয়ের নাম পাল্টে রাজা মহেন্দ্র প্রতাপের নামে করার দাবি জানালেও ছাত্ররা আপত্তি তোলে। পরে দেখা গিয়েছিল যে, বিশ্ববিদ্যালয়ের ভিতরে মহম্মদ আলী জিন্নার ছবি রয়েছে। যা নিয়ে বিতর্ক কম হয়নি। তবে রাজার বংশধরের দাবিতে বিপাকে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!