আসাম: লক্ষ্য বিজেপিকে হারানো, বদরুদ্দীন আজমলের দলের সঙ্গে জোট কংগ্রেসের

0
58

আসামের রাজনীতিতে নতুন সমীকরণ। চরম সাম্প্রদায়িক হিন্দু বিরোধী দল অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট(AIUDF)-এর সঙ্গে জোট করলো কংগ্রেস। এই জোটের লক্ষ্য আগামী ২০২১ সালের আসামের বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারানো। আসাম প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি রিপুন বরা এই জোটের কথা স্বীকার করে নিয়েছেন। পাশাপাশি তিনি এও জানিয়েছেন যে কংগ্রেস ৯০ সিটে লড়বে এবং বাকি ৩৬টি সিটে জোটসঙ্গীরা লড়বে। বিজেপিকে হারাতে এবং নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধীতায় এই জোট হয়েছে বলে সূত্রের খবর। তবে এই জোট সফল হলে আসামের হিন্দুদের জন্য খারাপ দিন আসতে চলেছে, তা বলা বাহুল্য।

আসামের রাজনীতিতে দ্রুত উত্থান ঘটেছিল বদরুদ্দীন আজমলের দলের। রাজ্যের মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকাগুলিতে জয়লাভ করেছিল তাঁর দল AIUDF। বর্তমানে আসামে তাদের ১৩ জন বিধায়ক রয়েছেন। বরাবরই এই দল বাঙালি হিন্দুদের নাগরিকত্ব দেওয়ার বিরোধিতা করে এসেছে। পাশাপাশি আসামের বহু এলাকায় সাম্প্রদায়িক উত্তেজনার পিছনে মদত দেওয়ার অভিযোগ রয়েছে এই দলটির বিরুদ্ধে। অন্যদিকে কংগ্রেসও CAA-এর বিরোধিতা করে এসেছে। ফলে বিজেপিকে হারাতে পারলে CAA আইন কার্যকর করার ক্ষেত্রে বাধার সৃষ্টি হবে আসামে।আর সেই লক্ষ্যেই এই জোট। তবে চরম সাম্প্রদায়িক মুসলিমপন্থী দলের সঙ্গে জোট করায় বেজায় ক্ষুব্ধ একাধিক কংগ্রেস বিধায়ক। তাঁরা অনেকেই ইতিমধ্যে সমালোচনার সুর ছড়িয়েছেন।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.