বেঙ্গালুরু: NIA-এর হাতে গ্রেপ্তার ইসলামিক স্টেট জঙ্গি আব্দুর রেহমান

0
67

বেঙ্গালুরু থেকে গ্রেপ্তার হলো এক ইসলামিক স্টেট জঙ্গি। তাঁর নাম আব্দুর রেহমান। সব থেকে উল্লেখযোগ্য বিষয় হলো এই যে আব্দুর রেহমান পেশায় একজন চিকিৎসক। গতকাল জাতীয় তদন্তকারী সংস্থা(NIA) তাকে বেঙ্গালুরু থেকে গ্রেপ্তার করে।

জানা গিয়েছে, আব্দুর রেহমান ডাক্তারির পাশাপাশি ভারতে জিহাদের কাজে নিজেকে ব্যস্ত রেখেছিল। সে বিভিন্নভাবে মুসলিম যুবকদেরকে ইসলামিক স্টেটে যোগ দিতে উৎসাহিত করতো। শুধু তাই, ইসলামিক স্টেটের এক সময়ের গড় হিসেবে পরিচিত সিরিয়াতে গিয়েছিল সে। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ইসলামিক স্টেটের বড় বড় নেতাদের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল। দিল্লীর জামিয়া নগর থেকে গ্রেপ্তার হওয়া এক জিহাদি দম্পতিকে জেরা করে আব্দুর রেহমানের কথা জানতে পারেন গোয়েন্দারা। তারপর থেকে তাঁর ওপর নজর রাখা হচ্ছিল বলে জানা গিয়েছে।

অনেকেই প্রচার করে থাকেন যে উপযুক্ত শিক্ষার অভাবে মুসলিম যুবকেরা জিহাদি সংগঠনে নাম লেখায়। কিন্তু এই ধারণা বারবার ভুল প্রমাণিত হয়েছে। কাশ্মীরের পিএইচডি পাশ করা যুবক হিলাল আহমেদ যোগ দিয়েছিলো হিজবুল মুজাহিদিনে। তারপর আব্দুর রেহমান। সে একজন চিকিৎসক হয়েও জিহাদের রাস্তা বেছে নিয়েছে। হয়তো, শিক্ষিত হয়ে সুস্থ জীবনযাপন করার প্রেরণা আলাদা। আবার জিহাদের প্রেরণা সম্পূর্ণ আলাদা এবং তা কোথা হতে আসছে, এবার তা ভাবার সময় এসেছে। কারণ একাধিক ঘটনায় যেভাবে উচ্চ শিক্ষিত মুসলিম যুবকরা যেভাবে জিহাদের, ধর্মান্ধতার রাস্তা বেছে নিচ্ছে তা যথেষ্ট চিন্তার।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.