ত্রিবাঙ্কুর রাজ পরিবারের নিয়ন্ত্রণে থাকবে পদ্মনাভস্বামী মন্দির, নির্দেশ সুপ্রিম কোর্টের

0
105

কেরালার পদ্মনাভস্বামী মন্দিরের নিয়ন্ত্রণ থাকবে ত্রিবাঙ্কুর রাজ পরিবারের সদস্যদের হাতে- এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এই নির্দেশের ফলে পদ্মনাভস্বামী মন্দির আর কেরালা সরকারের অধীনে থাকলো না। এছাড়াও সুপ্রিম কোর্টের নির্দেশ, মন্দিরের পরিচালনা ও দেবোত্তর সম্পত্তির দেখভাল করবে এক বিশেষ কমিটি। খুব দ্রুত সেই কমিটি গঠনের নির্দেশও দেওয়া হয়েছে। 

কেরালার পদ্মনাভস্বামী মন্দির ভারত তথা বিশ্বের হিন্দুদের কাছে এক অত্যন্ত জনপ্রিয় ধৰ্মস্থান। পাশাপাশি এই মন্দিরের সম্পদ নিয়েও জোর চর্চা রয়েছে সব মহলেই। এক হিসেব অনুযায়ী মন্দিরের সোনা-দানা মিলিয়ে সম্পদের পরিমান এক লক্ষ কোটি টাকা। এই মন্দিরের নিয়ন্ত্রণ ছিল ত্রিবাঙ্কুর রাজ পরিবারের বংশধরের হাতে। তাঁর মৃত্যুর পর তাঁর পরিবারের বংশধরেরা দাবি করেছিল যে মন্দিরের সব সম্পদ তাদের পরিবারের। এই দাবির বিরুদ্ধে কেরালা হাইকোর্টে মামলা করেন কয়েকজন ভক্ত। তখন কোর্ট তাদের সেই দাবি খারিজ করে দেন। শুধু তাই নয়, কেরালার সরকারকে মন্দির পরিচালনার ভার নিতে নির্দেশ দেওয়া হয়। তারপর থেকেই কেরালার সরকারের অধীনে মন্দিরটি ছিল। 

মন্দিরটিকে সরকারের নিয়ন্ত্রণমুক্ত করতে গত বছর পিটিশন দায়ের হয় সুপ্রিম কোর্টে।  গত বছর এপ্রিলে শুনানির পর আজ সোমবার সেই পিটিশনের শুনানিতে বিচারপতি উদয় উমেশ ললিত ও বিচারপতি ইন্দু মলহোত্রা নির্দেশ দেন যে মন্দির পরিচালনা ও নিয়ন্ত্রণের ভার রাজ পরিবারের সদস্যদের হাতে থাকবে। পাশাপাশি এই কাজ দেখাশোনা করবে একটি বিশেষ কমিটি। 

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.