রাজস্থান: স্কুল পাঠ্যপুস্তকে মহারানা প্রতাপকে নিয়ে তথ্য বিকৃত প্রকাশ করলো কংগ্রেস সরকার

0
111

রাজপুত বীর মহারানা প্রতাপ সম্বন্ধে অবমানকর তথ্য ছাপা হলো রাজস্থানের দশম শ্রেণীর পাঠ্যপুস্তকে। কোনোরকম ঐতিহাসিক তথ্য ও প্রমান ছাড়াই কংগ্রেস নেতৃত্বাধীন সরকার রাজপুত যোদ্ধা মহারানা প্রতাপের সম্বন্ধে ভুল তথ্য পরিবেশন করলো। দশম শ্রেণীর টেক্সট বইতে লেখা হয়েছে, ‛মহারানা প্রতাপ হলদিঘাটের যুদ্ধ পরাজিত হয়েছিলেন কারণ তাঁর মধ্যে ধৈর্য ও নিয়ন্ত্রণের অভাব ছিল, যা এক সেনাপতির মধ্যে থাকা প্রয়োজন’। এই বিকৃতি নজরে আসায় ক্ষোভ ছড়িয়েছে রাজস্থানের মানুষদের মধ্যে।

হলদিঘাটের যুদ্ধ হয়েছিল মহারানা প্রতাপ এবং মুঘল সম্রাট আকবরের মধ্যে । এই যুদ্ধে আকবরের পক্ষে যুদ্ধ করেছিলেন মান সিং। এই যুদ্ধে পরাজিত হন মহারানা প্রতাপ।

ছবি: বইয়ের পৃষ্ঠা

মহারানা প্রতাপ সম্বন্ধে বিকৃত তথ্য প্রকাশ করায় তীব্র আপত্তি জানিয়েছেন মেওয়ারের রাজ পরিবারের বংশধর। সেই পরিবারের সদস্য লক্ষ্যরাজ সিং মেওয়ার এই ঘটনায় রাজস্থানের কংগ্রেস সরকারের প্রতি আঙ্গুল তুলেছেন। তাঁর বক্তব্য, ‛কোনোরকম ঐতিহাসিক তথ্য ও প্রমান ছাড়াই এই বিকৃতি ঘটানো হয়েছে। মহারানা প্রতাপকে নিয়ে যারা এসব লিখেছেন, তাঁরা আদপে ঐতিহাসিক তথ্য সম্বন্ধে অভিজ্ঞ কিনা সন্দেহ রয়েছে।’

অন্যদিকে এই ঘটনায় নিন্দা জানিয়েছেন রাজ্যের বিজেপি নেতারাও। তাদের বক্তব্য, ভারতের গৌরবময় অতীতের ইতিহাসকে ভারতবাসীর কাছ থেকে লুকিয়ে রাখার ঐতিহ্য রয়েছে কংগ্রেসের। পাশাপাশি, কংগ্রেস চায় শুধু গান্ধী বংশের নেতাদের গৌরব প্রচার করা হোক। সেই চেষ্টার অঙ্গ হিসেবেই মহারানা প্রতাপকে।ছোট করে দেখানোর এই চেষ্টা।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.