গত ১০ বছরে ৩৯ জন কয়েদি তাদের সন্তানের জন্ম দিয়েছেন তিহার জেলে, সাফুরা জারগার ব্যতিক্রম নয়!

0
346

গত ১০ বছরে ৩৯ জন গর্ভবতী মহিলা কয়েদি তিহার জেলে তাদের সন্তানের জন্ম দিয়েছেন। জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাফুরা জারগার ব্যতিক্রম নন- জামিনের বিরোধীতায় আদালতে এমন তথ্য জানাল দিল্লী পুলিস। তাদের বক্তব্য, কেউ গর্ভবতী হলেই তাঁর করা অপরাধ ও বেআইনি কাজ লঘু হয়ে যায়না। সব শোনার পর সাফুরার জামিনের আবেদন খারিজ করে দেয় আদালত।

CAA বিরোধী আন্দোলনের নামে দিল্লীর বিশাল অংশে হিংসা ছড়িয়ে পড়ে ফেব্রুয়ারি মাসে। পরে সেই আন্দোলন হিন্দু বিরোধী দাঙ্গার রূপ নেয়। সেই দাঙ্গায় দিল্লীর বিস্তীর্ণ অংশে হিন্দুদের ওপর পরিকল্পিতভাবে হামলা চালানো হয়। দাঙ্গাকারীদের হাতে খুন হন দিল্লী পুলিসের কনস্টেবল রতন লাল ও ইন্টেলিজেন্স অফিসার অঙ্কিত শর্মা। সেই মামলার তদন্তে নেমে দিল্লী পুলিসের বিশেষ টিম গ্রেপ্তার করে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাফুরা জারগারকে। তাঁর বিরুদ্ধে UAPA আইনে মামলা দায়ের করে দিল্লী পুলিস। কিন্তু জানা যায় সাফুরা গর্ভবতী। ঠিক এই কারণে তাঁর জামিনের আবেদন করা হয়েছিল আদালতে। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় আদালত।

ঠিক একইভাবে গর্ভবতী হওয়ার অজুহাত দেখিয়ে জামিনের আবেদন জানানো হয়েছিল দিল্লী হাইকোর্টে। কিন্তু আদালতে দিল্লী পুলিস জানায় যে সাফুরা একমাত্র গর্ভবতী কয়েদি নন, যাকে তিহার জেলে রাখা হয়েছে। পাশাপাশি দিল্লী পুলিসের তরফে আদালতে জানানো হয় যে, সাফুরাকে আলাদা সেলে রাখা হয়েছে। চিকিৎসকরা নিয়মিত তাঁর স্বাস্থ্যের বিষয়টি দেখভাল করছেন এবং তাকে পুষ্টিকর খাবারও দেওয়া হচ্ছে। সব শোনার পর বিচারপতি বলেন যে, কেউ গর্ভবতী হলেই তাঁর করা অপরাধ লঘু হয়ে যায়না। তারপরেই তাঁর জামিনের আবেদন খারিজ করে আদালত।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.