কংগ্রেস ও চীনা কমিউনিস্ট পার্টির গোপন চুক্তি- NIA তদন্তের দাবি তুললেন বিজেপি নেতা

0
381

কংগ্রেস ও চীনের কমিউনিস্ট পার্টির মধ্যে হওয়া বিশেষ চুক্তি কি কারণে হয়েছিল, তা তদন্ত করে দেখা উচিত। শুধু তাই নয়, এই তদন্তভার জাতীয় তদন্তকারী সংস্থা(NIA)-কে দেওয়া উচিত, এমনই দাবি জানালেন বিজেপি নেতা তথা সুপ্রিম কোর্টের বরিষ্ঠ আইনজীবী মহেশ জেঠমালানি। তাঁর বক্তব্য, এই চুক্তি ভারতের নিরাপত্তা ও অভ্যন্তরীণ পরিস্থিতির ক্ষেত্রে বিপজ্জনক। তিনি সেই চুক্তির একটি ছবিও প্রকাশ করেছেন।

গত ২০০৮ সালে কংগ্রেস ও চীনের কমিনিস্ট পার্টির মধ্যে একটি দ্বিপাক্ষিক মউ স্বাক্ষরিত হয়। সেসময় ভারতে UPA-1 সরকার শাসন করছিল এবং প্রধানমন্ত্রী ছিলেন মনমোহন সিং। যদিও সরকারের পুরো নিয়ন্ত্রণ ছিল সোনিয়া গান্ধীর হাতে। সেসময় এই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন রাহুল গান্ধী। অদ্ভুতভাবে সেসময় রাহুল গান্ধী কংগ্রেসের কোনো দায়িত্বে না থাকা সত্বেও মউতে স্বাক্ষর করেছিলেন তিনি। স্বাক্ষর করার সময় ইতালীয় সোনিয়া গান্ধী এবং তখনকার বাণিজ্যমন্ত্রী আনন্দ শর্মাকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। চুক্তি স্বাক্ষরিত হওয়ার সময় ছিলেন তখনকার চীনের উপরাষ্ট্রপতি তথা বর্তমান রাষ্ট্রপতি শি জিনপিং। সেসময় কংগ্রেসের বক্তব্য ছিল, একে অপরের সঙ্গে তথ্য আদান প্রদান ও সহযোগিতার জন্যই এই চুক্তি। কিন্তু ইদানিং লাদাখে দুই দেশের সেনার সংঘর্ষের পরেই জোর চর্চা শুরু হয় এই চুক্তি নিয়ে। ঠিক কি ধরণের তথ্য চীনকে সরবরাহ করেছে কংগ্রেস, তা জানার অধিকার রয়েছে দেশবাসীর। তাই এ চুক্তি নিয়ে NIA তদন্ত করুক, এমনটাই দাবি বিজেপি নেতা মহেশ জেঠমালানির।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.