বনগাঁয় ঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে RSS

0
271

যখনই কোনো প্রাকৃতিক বিপর্যয় হয়, তখনই মানুষের সেবায় সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়ে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ। সে চিত্র আমরা সকলেই দেখেছি। এবারেও তাঁর ব্যতিক্রম হলো না।

উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁ মহকুমায় ঝড়ের ক্ষতির হিসাব মিলানো প্রশাসনের পক্ষে সত্যি কঠিন হয়ে দাঁড়িয়েছে. ঝড় থেমে যাওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ং সেবকরা মানুষের কাঁচা ঘরের উপর যে সমস্ত গাছ পড়েছে সে গুলি কেটে ঘরগুলিকে উদ্ধার করেছে. তবে বেশির ভাগ মানুষই তাঁদের কাঁচাঘর গুলিতে আর বসবাস করতে পারবে না. ধর্ম পুকুরিয়ার পানচিতা গ্রামের প্রায় সব কটি কাঁচা বাড়িরই ভেঙে গুড়িয়ে গেছে. বনগাঁ গ্রামীণ খন্ডের স্বয়ংসেবক গোবিন্দ বিশ্বাস, অর্জুন বিশ্বাস, প্রবীর সরকার, দীপ বিশ্বাস, জিৎ বিশ্বাস, সৌরভ বিশ্বাস,কুমারেশ মজুমদার, প্রদীপ সরকার, প্রীতম বিশ্বাস, প্রবিত্র সরকার, রামপ্রসাদ যাদব, অমিত মজুমদার সহ আরো কার্য কর্তারা মানুষের বিপদে ভোর ৪ টা থেকেই উদ্ধার কাজে সাহায্য করেছে।
স্বয়ংসেবকরা ঝড়ো হওয়ার মধ্যেই বেড়িয়ে পরে উদ্ধার কাজে. পানচিতা নিবাসী প্রভাত বিশ্বাসের টিনের ঘরের উপর একটি লম্বা লম্বু গাছ পরে. সেই গাছ কেটে ঘরটিতে আপাতত বৃষ্টির মধ্যে থাকার মত ব্যবস্থা করে দেন।
বিধবা মহিলা শেফালী বিশ্বাসের মনসা মন্দির ভেঙে পরে এবং বাড়ীর টিনের ঘরের উপর গাছ পরে সেই গাছ কেটে দেওয়া হয় এবং ঘরকে সোজা করা হয়.
নির্মল বিশ্বাস এর ঘর ভেঙে পরে সেটাকে আপাতত সোজা করে দেয় স্বয়ং সেবকরা. বনগাঁ গ্রামীণ খন্ডের কাজ কর্মে স্বয়ংদের কাজে এলাকার মানুষ খুবই খুশি। স্বয়ংসেবক গোবিন্দ বিশ্বাস বলেন, আমরা লাগাতার প্রায় দুই সপ্তাহে 50 জন চাষীর পাশে দাঁড়িয়েছি।আমফান ঝড়ে আমাদের ধর্মপুকুরিয়া পঞ্চায়েত এর পানচিতায় প্রচুর মানুষের কাঁচা ঘর ভেঙে পড়েছে. যেমন পাগল বিশ্বাস, সুচিত্রা রায়, প্রকাশ বিশ্বাস প্রভাত বিশ্বাস, নির্মল বিশ্বাস চিন্ময় অধিকারী, দেবাশীষ বিশ্বাস, দিলীপ বৈদ্য, প্রতাপ বিশ্বাস, নৃপেন বিশ্বাস কাশীনাথ মিস্ত্রী, প্রভাত বিশ্বাস, ঠাকুরদাস বিশ্বাস, গৌতম বিশ্বাস, বিকাশ বিশ্বাস , নিত্য বিশ্বাস সহ প্রচুর মানুষের ক্ষতি হয়েছে পানচিতার নেলোপোতা গ্রামে।
এছাড়া চাষীর পেঁপে, পান, কলা, পটল, ইত্যাদি জমিতে প্রচুর ক্ষতি হয়েছে. এক বিঘা জমির পেঁপে খেত নষ্ট হয়েছে চাষী সুসেন রায় এর।
এলাকায় স্বয়ংসেবকদের কাজে সকলেই খুশি ।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.