ওষুধের আকাল, ভারত থেকে ওষুধ আমদানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো পাকিস্তান

0
269

পাকিস্তানে দিনের পর দিন করোনা ভাইরাস সংক্রমণ বেড়েই চলেছে। এখনো পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩৩,০০০ ছাড়িয়ে গিয়েছে। এরকম সঙ্কটময় পরিস্থিতিতে ভারত থেকে ওষুধ আমদানিতে যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল, তা তুলে নিলো পাকিস্তান সরকার। শুধু তাই নয়, ওষুধ তৈরির কাঁচামাল ও ভিটামিন ভারত থেকে আমদানি করতে চায় পাকিস্তান। বস্তুত দেশজুড়ে ওষুধের তীব্র সঙ্কট কাটাতে পাকিস্তানের এই সিদ্ধান্ত।

দীর্ঘদিন ধরেই পাকিস্তানে ওষুধের আকাল দেখা দিয়েছে। বিশেষ কিছু ওষুধের তীব্র অভাব দেখা দিয়েছিল দেশজুড়ে। তাছাড়া, ওষুধ তৈরির কাঁচামাল ভারত থেকে আমদানি না হওয়ায় দেশীয় ওষুধ তৈরির কারখানাগুলো পড়েছিল মহা বিপদে। যার ফলে ওষুধ শিল্পের সঙ্গে জড়িত ব্যক্তিরা সরকারের ওপর চাপ সৃষ্টি করেছিল। বিশেষ করে যক্ষা রোগের ওষুধ, পোলিও টিকা এবং টিটেনাসের ওষুধের তীব্র অভাব দেখা দিয়েছিল পাকিস্তানে। এর পাশাপাশি ভিটামিন B1, B2, B6, B12 ইত্যাদি তৈরির কাঁচামালের অভাব রয়েছে পাকিস্তানে। ফলত, দেশের ওষুধের অভাব মেটাতে ভারত থেকে ওষুধ আমদানিতে নিজেদের জারি করা নিষেধাজ্ঞা তুলে নিলো পাকিস্তান।

গত বছর মোদি সরকার জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার কথা ঘোষণা করতেই ক্ষেপে যায় পাকিস্তান। তাঁরা রাতারাতি ভারতের সঙ্গে সমস্তরকম বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করার কথা ঘোষণা করে। আর তার ফলে ওষুধ আমদানিও বন্ধ হয়ে যায়। সে কারণে পাকিস্তানের পোলিও টীকা করন প্রকল্প চরম ধাক্কা খায়। শেষমেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)-এর অনুরোধে ভারত পোলিওর টীকা পাকিস্তানে পাঠায় ভারত।

(ছবি সৌজন্য: OpIndia)

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.