উত্তর প্রদেশ: প্রাথমিক স্তরের পাঠক্রমে অন্তর্ভুক্ত হলো গুরু গোবিন্দ সিং-এর বলিদানের ইতিহাস

0
142

জাতীয়তাবাদী মানুষজনের জন্য আনন্দদায়ক খবর এলো উত্তর প্রদেশ থেকে। রাজ্যের সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের ইতিহাস বইতে যুক্ত হলো দশম শিখ গুরু গোবিন্দ সিং-এর ইতিহাস। সেই বইতে বিস্তারিত বর্ণনা করা হয়েছে কিভাবে গুরু গোবিন্দ সিং ধর্ম রক্ষায় নিজের জীবন বলিদান দিয়েছিলেন। পাশাপাশি উল্লেখ করা হয়েছে গুরু তেগ বাহাদুরের কথাও।

পাঠক্রমে শিখ যোদ্ধাদের মোঘল শক্তির বিরুদ্ধে গৌরবশালী লড়াইয়ের প্রসঙ্গ উঠে এসেছে। কিভাবে মোঘল শাসক ঔরঙ্গজেব ইসলামে ধর্মান্তকরণের জন্য মানুষের ওপর অত্যাচার চালাতেন, তা বিস্তারিত আলোচনা করা হয়েছে। পাশাপাশি গুরু তেগ বাহাদুরের কথাও সংক্ষেপে তুলে ধরা হয়েছে। কিভাবে তাঁর ওপর অত্যাচার চালানো হয়েছিল, যাতে তিনি ইসলাম ধর্ম গ্রহন করেন। কিন্তু শত অত্যাচার সত্বেও ইসলাম ধর্ম গ্রহন করেননি, সে কথাও উল্লেখ করা হয়েছে বইটিতে। প্রসঙ্গত, ইতিহাসে উল্লেখ রয়েছে যে মোঘল শাসনে ভারতের হিন্দু জনতার ওপর অকথ্য অত্যাচার চালানো হয়েছিল। সেই অত্যাচারের বিপক্ষে ধর্ম রক্ষায় যারা লড়াই করেছিলেন, তাদের মধ্যে গুরু গোবিন্দ সিং অন্যতম। পাঠক্রমে সেই গৌরবময় ইতিহাস তুলে ধরলো যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন উত্তর প্রদেশ সরকার।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.