নিজেদের সর্বশক্তি দিয়ে মানুষের সেবায় RSS-এর শাখা সংগঠন সেবা ভারতী, নিয়োজিত ২ লাখ স্বেচ্ছাসেবক

ভারত এক কঠিন মহামারীর সঙ্গে লড়াই করছে। এ এমন এক মহামারী, যা সরকারকে লক ডাউনের মতো কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। ফলত, দেশের বহু মানুষ দারিদ্র্য ও অভাবের সম্মুখীন হয়েছে। দেখা দিয়েছে খাদ্যের অভাব, মাস্কের অভাব। এমন পরিস্থিতিতে নিজেদের সর্বশক্তি দিয়ে মানুষের সেবায় ঝাঁপিয়ে পড়েছে দেশপ্রেমী সংগঠন RSS-এর শাখা সংগঠন সেবা ভারতী। সারা ভারত জুড়ে ২ লাখের বেশি স্বেচ্ছাসেবক মানুষের সেবায় নিরন্তর কাজ করে চলেছে। দরিদ্রদের হাতে খাবার তুলে দেওয়া থেকে শুরু করে মাস্ক তৈরি করে বিতরণ করা থেকে চাল, ডাল বিতরণ করা- এসব কিছুই করে চলেছে ‛সেবা ভারতী’। প্রধান কার্যালয় দিল্লীতে হলেও, লাইম লাইটে আসতে গিয়ে শহরাঞ্চলে নয়, কাজ চলছে দেশের প্রত্যন্ত এলাকাগুলিতে।

মানুষের সেবায় সেবা ভারতী প্রতিটি রাজ্যের জন্য আলাদা আলাদা হেল্প লাইন নম্বর চালু করেছে। প্রতিটি রাজ্যের সেবাকাজ পরিচালনার জন্য একজন বিশেষ ব্যক্তিকে দায়িত্ব দেওয়া হয়েছে। সারা দেশের মধ্যে কেরালায় সেবা ভারতীর স্বেচ্ছাসেবক সবচেয়ে বেশি সংখ্যক রয়েছেন। কেরালায় সেবা ভারতীর স্বেচ্ছাসেবকরা বিশেষ বিশেষ করোনা আক্রান্ত এলাকা চিহ্নিত করে প্রত্যেকটি বাড়িকে স্যানিটাইজ করার কাজ করছে। মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে বিতরণ করছেন সেবা ভারতীর স্বেচ্ছাসেবকরা। রান্না করা খাবার পৌঁছে দিচ্ছেন বুভুক্ষু মানুষদের বাড়িতে বাড়িতে। সেবা ভারতী সূত্রে জানা গিয়েছে, দেশের বিভিন্ন প্রান্তের ২৬ লাখ মানুষকে পরিষেবা পৌঁছে দিচ্ছেন তাঁরা।

রাজধানী দিল্লীতে বস্তি এলাকায় দরিদ্রদের বাড়িতে খাবার পৌঁছে দিচ্ছেন সেবা ভারতীর স্বেচ্ছাসেবকরা। প্রতিদিন ১০, ০০০ মানুষের হাতে রান্না করা খাবারের প্যাকেট তুলে দিচ্ছেন তাঁরা। প্রতিদিন সকাল ৮.৩০ থেকে দুপুর ২.৩০ পর্যন্ত চলে খাবারের প্যাকেট বিতরণ।

জম্মু শহরেও নিরন্তর কাজ করে চলেছে সেবা ভারতী। কর্মীরা ইতিমধ্যেই ১ লাখ মাস্ক বিতরণ করেছেন। সেইসঙ্গে বাইরের রাজ্য থেকে আসা খেটে খাওয়া মানুষদেরকে খাদ্য বিতরণ করে চলেছেন তাঁরা। মায়ানমার সীমান্তের উপজাতি অধ্যুষিত এলাকায় খাদ্য বিতরণ করছে সেবা ভারতী। এছাড়াও, দেশের একাধিক হাসপাতাল, আইসোলেশন সেন্টার স্যানিটাইজ করেছেন সেবা ভারতীর স্বেচ্ছাসেবকরা। এভাবেই দেশের সেবায় কাজ করে চলেছেন তারা।

One thought on “নিজেদের সর্বশক্তি দিয়ে মানুষের সেবায় RSS-এর শাখা সংগঠন সেবা ভারতী, নিয়োজিত ২ লাখ স্বেচ্ছাসেবক

  • August 19, 2020 at 11:20 am
    Permalink

    জয় মা ভারতি

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!