মুসলিম অধ্যুষিত এলাকায় ৫০টি ইংলিশ মিডিয়াম স্কুল তৈরি করবে রাজ্য সরকার

0
327

রাজ্যের সংখ্যালঘু মুসলিম ভাই-বোনদের জন্য আবারও দরাজহস্ত মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। রাজ্যের সংখ্যালঘু অধ্যুষিত এলাকাগুলিতে ৫০ টি ইংরেজি মাধ্যমের স্কুল গড়ার সিদ্ধান্ত নিলো রাজ্য সরকার। সেই স্কুলগুলোতে প্রাক প্রাথমিক স্তর থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়ানো হবে। এতে সংখ্যালঘুরা ইংরেজি মাধ্যমে পড়াশুনো করে সরকারী চাকরিতে বেশি করে সুযোগ সুবিধা পাবে, এমনটাই মত সরকারের।

জানা গিয়েছে, মাদ্রাসা শিক্ষা দপ্তর এই প্রকল্পের রূপায়ণ করবে। স্কুলের জন্য জমি দেবে রাজ্য সরকার। শিক্ষকও নিয়োগ করবে রাজ্য সরকার। প্রতিটি স্কুল গড়তে ৫ কোটি ৭৫ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। এই পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী রাজ্যের প্রতিটি জেলায় এইরকম স্কুল তৈরি করা হবে। বর্ধমান জেলায় চারটি, দার্জিলিং জেলায় দুটি, বীরভূম জেলায় চারটি, জলপাইগুড়িতে দুটি, হাওড়ায় চারটি, হুগলিতে দুটি, মুর্শিদাবাদে ছয়টি, দক্ষিণ ২৪ পরগনায় ছয়টি , দক্ষিণ দিনাজপুরে দুটি, উত্তর দিনাজপুরে চারটি স্কুল তৈরি করা হবে। এছাড়াও অন্যান্য জেলায়ও সংখ্যালঘু এলাকায় ইংরেজি মাধ্যম স্কুল তৈরি করা হবে। এই স্কুলগুলি সংখ্যালঘুদের কথা মাথায় রেখে তৈরি করা হবে বলে জানা গিয়েছে। তবে এলাকার হিন্দু ছাত্র- ছাত্রীরা এই স্কুলগুলোতে পড়তে পারবেন কিনা , তা জানা যায়নি।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.