পাকিস্তান থেকে আসা হিন্দু শরণার্থীকে পরীক্ষায় বসার অনুমতি দিলো না রাজস্থান সরকার

0
290
ছবি : ANI

হিন্দু শরণার্থীদের পক্ষে আইন পাশ হলেও তাদের সমস্যার কোনো সুরাহা হচ্ছে না। সেরকম খবর এলো রাজস্থান থেকে। পাকিস্তান থেকে আসা এক হিন্দু শরণার্থী পরিবারের সন্তানকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসতে বাধা দিল রাজস্থানের শিক্ষা দপ্তর।

জানা গিয়েছে, দামি কোহলি গত ২০১১ সালে পাকিস্তান থেকে তাঁর পরিবারের সঙ্গে ভারতে আসেন। তারা পাকিস্তানের সিন্ধু প্রদেশের বাসিন্দা ছিলেন। কিন্তু ধর্মীয় নির্যাতনের কারণে পাকিস্তান ছাড়তে বাধ্য হন তারা। ভারতে আসার পর থেকেই তারা রাজস্থানের যোধপুরের একটি শরণার্থী শিবিরে বসবাস করছিলেন। দামি কোহলি পাকিস্তানে মাধ্যমিক পাশ করেছিলেন। ফলে উচ্চ মাধ্যমিক পাশ করার জন্য যোধপুরের একটি স্কুলে ভর্তি হন। ইলেভেন ক্লাসও পাশ করেছেন। এবছর তাঁর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার কথা। কিন্তু কয়েকদিন আগেই শিক্ষা দপ্তর তাকে নোটিশ পাঠায়। সেই নোটিশে বলা হয়েছে যে দামি পরীক্ষা দিতে পারবেন না। কারণ হিসেবে বলা হয়েছে যে , পরীক্ষায় বসার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস নেই দামির।

এই নোটিশ পেয়ে স্বভাবতই হতাশ সে। তাঁর পিতা জানিয়েছেন যে, ছেলেমেয়ের উজ্জ্বল ভবিষ্যতের জন্য তাদের পড়াতে চেয়েছিলেন। কিন্তু সে রাস্তাও সরকার বন্ধ করে দিলো। ভারতে এসে কি লাভ হলো তাদের, যদি এইভাবে হেনস্তার শিকার হতে হয়, এমনটাই মন্তব্য করেছেন দামির পিতা।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.