ডিগ্রি সার্টিফিকেট পেতে হলে ১০টি গাছ লাগাতে হবে, আইন করলো ফিলিপিন্স

0
169

একই আইনের দাবি উঠছে ভারতেও

দেশে দ্রুত কমছে গাছের সংখ্যা। গাছ কাটার ফলে এবং কাঠের ব্যবহারের ফলে কমেছে বনাঞ্চলের পরিমান। যার প্রভাব পড়েছে দেশের পরিবেশ এবং কৃষি ব্যবস্থায়। এমন পরিস্থিতি থেকে কাটিয়ে উঠতে এক অভূতপূর্ব উপায় বের করলো ফিলিপিন্স সরকার। দেশটি এক আইন পাশ করলো। সেই আইনে বলা হয়েছে যে স্কুল পাশের সার্টিফিকেট, কিংবা কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পাশ করার সার্টিফিকেট পেতে গেলে প্রত্যেক ছাত্র-ছাত্রীকে কমপক্ষে ১০ টি চারাগাছ লাগাতে হবে। কোথায় সেই চারাগাছ লাগাতে হবে, তার নির্দেশও রয়েছে এই নতুন আইনে। বলা হয়েছে, ছাত্র-ছাত্রীরা বনাঞ্চল, পতিত জমি, পরিত্যক্ত খনি এলাকা এবং ম্যানগ্রোভ এলাকায় গাছ লাগাতে পারবে।

আইন পাশ হওয়ার পরেই এই আইনের প্রশংসায় পঞ্চমুখ সারা বিশ্ব। ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে নেটিজেনরা ভারতেও এমন আইন চালু করার দাবি জানিয়েছেন। সমর্থন করেছেন শিল্পপতি আনন্দ মাহিন্দ্রাও এবং সেইসঙ্গে তিনি মাহিন্দ্রা বিশ্ববিদ্যালয়ে এই প্রকল্প চালু করবেন বলেও জানিয়েছেন।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.