CAA -এর সমর্থনে বেঙ্গালুরুতে বিশাল সমাবেশ বাঙ্গালীদের

0
166

“নাগরিকত্ব সংশোধনী আইন” (CAA)-এর সমর্থনে বেঙ্গালুরুর ঐতিহাসিক টাউন-হলের সামনে শান্তিপূর্ণ বিশাল সমাবেশে অংশগ্রহণ করলেন বেঙ্গালুরুর বাঙ্গালীরা।

আজ ২২ শে ডিশেম্বর, রবিবার সকালে “Nationalist Citizen Forum” ও “Bengalis in Bangalore”-এর যৌথ উদ্যোগে CAA-এর সমর্থনে আয়োজিত এই সমাবেশে বাঙ্গালীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শহরের বহু বাঙ্গালী প্রযুক্তিবিদ, প্রতিষ্ঠিত ইঞ্জিনিয়ার, ডাক্তার, গবেষক, রিসার্চ স্কলার ও বেঙ্গালুরুতে পড়তে আসা বাঙ্গালী ছাত্রছাত্রীরাও আজ পথে নেমেছিলেন সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে। তাদের সকলের মুখে ছিল একই বক্তব্য: “ভারতীয় নাগরিকত্ব দেশভাগে বিপর্যস্ত ভিটেহারা বাঙ্গালীর জন্মগত অধিকার। ধর্মীয় হিংসা ও গণহত্যার কারণে বাংলাদেশ থেকে বিতাড়িত কয়েক কোটি বাঙ্গালী হিন্দু, বৌদ্ধদের জন্য ভারতীয় নাগরিকত্ব হল এক সামাজিক রক্ষাকবচ। পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, আন্দামান ও দন্ডকারণ্য সহ দেশের বহু রাজ্যে বসবাসকারী প্রায় দুই কোটি বাঙ্গালী এর দ্বারা সরাসরি উপকৃত হবেন। এর মধ্যে প্রায় দেড় কোটি বাঙ্গালীই হলেন মতুয়া, নমঃশূদ্র ও রাজবংশীসহ বিভিন্ন তপশীলি ও পিছিয়ে পড়া সমাজের, যাদের কাছে দীর্ঘ আকাঙ্খিত এই নাগরিকত্ব মানবতা ও মানবাধিকারের এক বিশাল বড় আশীর্বাদ”।

সমাবেশে উপস্থিত বেঙ্গালুরুতে চাকুরীরত প্রযুক্তিবিদ ঋষিরাজ পাল ও সুমিত রায়রা বললেন, “যারা আজ ভোটব্যাঙ্কের রাজনীতির জন্য CAA-এর অন্ধবিরোধিতা করছেন, তারা আর যাই হোক, কোনোভাবেই বাঙ্গলা ও বাঙ্গালীর মঙ্গল চাইছেন না”। বিরোধীরা প্রকৃতপক্ষে দুই কোটি উদ্বাস্তু বাঙ্গালীর সাথে শত্রুতা করছেন বলেই তারা মনে করেন।

We are not big media organisation. Your support is what keeps us moving. Don't hesitate to contribute because, work, for society needs society's support. Jai Hind.